1 কেজি সরিষার দাম কত | 1 kg Of Mustard Cost 2023

Rate this post

আপনারা অনেকেই  1 কেজি সরিষার দাম কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজ 1 কেজি সরিষার দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

1 কেজি সরিষার দাম কত

বাংলাদেশে প্রচুর পরিমাণে সরিষা উৎপন্ন হয়। আমাদের বাংলাদেশের মাটি অত্যন্ত উর্বর এই কারণে প্রাচীনকাল থেকে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সরিষা প্রচুর পরিমাণে উৎপন্ন হয়ে থাকে। সরিষা থেকে ভোজ্য তেল বা খাবার তেল উৎপন্ন হয়ে থাকে। বাংলাদেশের প্রায় সমস্ত জায়গাতেই আপনি সরিষা উৎপন্ন হতে দেখবেন কিন্তু সবচেয়ে বেশি সরিষা উৎপন্ন হয়ে থাকে মূলত বাংলাদেশের চলনবিল অঞ্চলে। তবে বাংলাদেশের প্রায় সমস্ত জায়গাতেই আপনি সরিষা উৎপন্ন হতে দেখবেন কিন্তু সবচেয়ে বেশি সরিষা উৎপন্ন হয়ে থাকে মূলত বাংলাদেশের চলনবিল অঞ্চলে।

সেই সরিষার তেল আমাদের দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা হয়ে থাকে। বাংলাদেশের বেশিরভাগ মানুষ সয়াবিন তেল ভোজ্যতেল হিসেবে ব্যবহার করার কারণে সরিষার তেল খুব একটা ব্যবহার করতে দেখা যায় না। 1 কেজি সরিষার দাম কত ? যদিও আগে বেশিরভাগ মানুষ ভোজ্য তেল হিসেবে সরিষার তেলই বেশি ব্যবহার করত। তাছাড়া কিছু ঐতিহ্যবাহী খাবার যেমন কাচ্চি রান্না করার ক্ষেত্রে  সরিষার তেল ব্যবহার অবশ্যই ব্যবহার করে। এতে করে খাবারেণ ভালো ঘ্রান আসে এবং খাবারও স্বাদ হয়।সরিষার তেল আবার বিশেষ বিশেষ জায়গায় দরকার হয়। সরিষার তেল ছাড়া অনেক রান্না বা খাবার প্রক্রিয়াকরণ করা যায় না।

আচার তৈরির ক্ষেত্রে সরিষা বা সরিষার তেলের ব্যবহার খুবই ভালো। এতে আচারের স্বাদ দ্বিগুণ হয়ে যায়। 1 কেজি সরিষার দাম কত ? এছাড়াও গ্রামাঞ্চলে বা অনেক জায়গাতেই সরিষার তেল শরীরের বিভিন্ন অঙ্গে মালিশ করা হয়ে থাকে। এতে নবজাতক শিশু সুস্থ হয়ে বেড়ে উঠতে পারে। বাংলাদেশের প্রায় সকল মানুষই বাংলাদেশের উৎপাদিত সরিষা তিল তিষী ইত্যাদির তেলকেই ভোজ্য তেল হিসেবে ব্যবহার করে আসছিল। কিন্তু এই বছর ২০- ২৫ আগে থেকে সয়াবিন তেল আমদানি করে এবং সয়াবিন তেল বাংলাদেশের মানুষ ভোজ্যতেল হিসেবে ব্যবহার করতে থাকেন। প্রাচীনকাল থেকে নানান জায়গায় বিভিন্ন ক্ষেত্রে সরিষার তেল ব্যবহার করা হয়ে আসছে।

বর্তমানেও সয়াবিন তেলের দাম বৃদ্ধি পাওয়ার কারণে বাংলাদেশে উৎপাদিত সরিষার তেল বাংলাদেশের অনেক মানুষ এখন ভোজ্য তেল হিসেবে ব্যবহার করতে শুরু করেছেন। অর্থাৎ বেশিরভাগ মানুষ সরিষা শুধুমাত্র তেল হিসেবে গ্রহণ করে থাকেন। এছাড়া কাসুন্দি তৈরি করা হয়ে থাকে সরিষা দিয়ে এবং আরো অন্যান্য মুখরোচক খাবার এই সরিষা দিয়ে তৈরি করা হয়ে থাকে। খাবারগুলো পুষ্টিমানের দিক থেকেও বেশ সমৃদ্ধ। ভিন্ন জাতের সরিষা রয়েছে তাই বাজারে বিভিন্ন জাতের সরিষার বিক্রয় মূল্য আলাদা আলাদা হয়ে থাকে।

বর্তমান বাজারে এক কেজি সাদা সরিষার বাজার মূল্য ৯০ থেকে ৯৫ টাকা। এবং এক কেজি কালো সরিষা বা দেশী সরিষার বর্তমান বাজার মূল্য ৮৫ থেকে ৯০ টাকার মধ্যে। সাদা সরিষার তেলের পরিমাণ বেশি এই কারণে সরাসরি সার বাজার মূল্য একটু বেশি হয়ে থাকে। 1 কেজি সরিষার দাম কত ? তবে ঝাছে সাধে ও গন্ধে আমাদের দেশি সরিষার তেল অতুলনীয়। সাদা সরিষার তেলের গুণগত মান একটু বেশি হওয়ার কারণে সাদা সরিষার দাম বর্তমানে বেশি রাখা হচ্ছে। তবে স্বাদে গন্ধে এবং ঝাঁঝের দিক থেকে আমাদের দেশি কালো সরিষা থেকে তৈরি তেল অতুলনীয়।

আজকের সরিষার বাজার দর

1 কেজি সরিষার দাম কত
1 কেজি সরিষার দাম কত

বর্তমান বাজারে সরিষার তেলের বাজার দর প্রতি লিটার দাম ৩৫০ টাকা থেকে ৩৬০ টাকা। আবার এক লিটার খোলা সরিষার তেলের দাম ২৮০ টাকা থেকে ২৯০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিমণ সরিষার দাম ২৩০০ টাকায় বিক্রি করা হচ্ছে। এছাড়াও প্রতি কেজি সরিষার তেলের দাম বর্তমানে ২১০ টাকা থেকে ২৩০ টাকায় বিক্রি করা হচ্ছে। শরীরের তাপমাত্রা কমাতে সরিষার তেল অনেক বেশি সাহায্য করে, পাশাপাশি ক্যানসার প্রতিরোধী একটি বিশেষ হরমোন সৃষ্টি করে যা ক্যান্সার প্রতিরোধের জন্য যথেষ্ট। এছাড়াও সরিষার তেল দিয়ে শরীরের বিভিন্ন অংশে ব্যথা নিরাময়ের জন্য মালিশ করা যায়। পাশাপাশি ত্বকের যত্ন নেওয়া যায় সরিষার তেলের মাধ্যমে।

আরও পড়ুনঃ ওয়ালটন ওজন মাপার মেশিন দাম 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ 1 কেজি সরিষার দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top