একটি কিডনির দাম কত | How Much Does A Kidney Cost 2023

Rate this post

আপনারা অনেকেই আজকে একটি কিডনির দাম কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আজ একটি কিডনির দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

একটি কিডনির দাম কত

কিডনি হচ্ছে মানব শরীরে কিছু গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বেঁচে থাকার জন্য কিডনি শরীরের গুরুত্বপূর্ণ একটি অংশ।  একটি কিডনির দাম কত? কিডনি ছাড়া কোন মানুষের অস্তিত্ব চিন্তা করা যায় না। কেনোনা শরীরের অভ্যন্তরীণ একটি সংবেদনশীল অঙ্গ হচ্ছে এটি। প্রত্যেকটি মানুষের দেহে দুইটি করে কিডনি অবস্থান করে। মানুষকে বেঁচে থাকার জন্য আসলে কিডনির প্রয়োজন রয়েছে।

কিডনি যেহেতু মানুষের দেহের অভ্যন্তরে অবস্থান করে তাই এই কিডনি আমরা সচরাচর চোখে দেখি না বা দেখতে পাই না। তাই সব সময় আমাদের সচেতন থাকা উচিত যে কিডনি কিভাবে ভাল থাকে বা কিভাবে ভালো রাখা যায় সেই সকল বিষয় গুলি জেনে রাখা। কারণ হলো একটি কিডনির দাম কত? কিডনি যেহেতু মানুষের জীবনের জীবন-মরণের একটি বিষয় তাই অবশ্যই আমাদের সব সময় খেয়াল রাখতে হবে কিডনি যেন ভালো থাকে বা ভালো রাখা যায়। তবে মানুষ একটি কিডনি নিয়ে জীবন যাপন করতে পারে। কিন্তু যদি দুটি কিডনিই না থাকে বা সমস্যা দেখা দেয় তাহলে তার বেঁচে থাকা সম্ভব না।

কিডনি মানব শরীরের রেচন তন্ত্রের প্রধান অংশ। এটি মেরুদণ্ড প্রানীদের দেহের বিশেষ একটি অঙ্গ। এছাড়াও মানব দেহের বিভিন্ন রকম ভারসাম্য রক্ষার্থে কিডনি গুরুত্ব অপরিহার্য ভূমিকা পালন করে থাকে। প্রতিটি মানব দেহের জন্য কিডনি অত্যন্ত জরুরি একটি অংশ। আর এই জরুরী অংশটি যদি কোন সময় অকেজো হয়ে যায় কিংবা নষ্ট হয়ে যায় তাহলে মানবদেহ ভারসাম্য হারিয়ে ফেলে। যদি কোন মানুষের দুটি কিডনি ড্যামেজ বা নষ্ট হয়ে যায় তাহলে অবশ্যই অপর কোন মানুষ বা সহৃদয় ব্যক্তি অথবা আত্মীয়স্বজনের মধ্যে যদি কেউ একটি কিডনি ওই ব্যক্তিকে দান করে থাকে তাহলে অবশ্যই সেই ব্যক্তি পৃথিবীতে বেঁচে থাকতে পারে।

তবে অনেকেই আছেন যারা আর্থিক সংকটের কারনেও কিডনি বিক্রি করতে চাই যদিও তা সম্পুর্ন অবৈধ তবুও কেউ যদি নিজের ইচ্ছায় কিডনি বিক্রি করে তবে তার ওপর তা নির্ভর করে। তাছাড়াও অনেকেই আছে যাদের নিকতস্ত আত্মীয় বা নিজের আপঞ্জনের কিডনি নষ্ট হওয়ার ফলে অনেকেই কিডনি দান করে থাকে। তাই একজন আরেকজনকে যদি কিডনি দিতে চাই তাহলে অবশ্যই সেই কারণগুলি নির্দিষ্ট করে জানতে হবে বা জানাতে হবে তবেই চিকিৎসক সেই ব্যক্তির কিডনি অসুস্থ ব্যক্তিকে প্রতিস্থাপন করবে। এই ধরনের সংবেদনশীল অঙ্গের আসলে নিজস্ব কোন দাম নেই।

 

আবার যারা কিডনি বিক্রি করতে চান তারা অনেকেই কিডনির দাম সর্ম্পকে জানেন না। সাধারণত একজন জীবিত মানুষের কিডনির দাম বেশি এবং মৃত মানুষের কিডনির দাম অপেক্ষাকৃত কম। জীবিত মানুষের কিডনির দাম মোটামুটি ২২,২৭০,০০০ টাকা। এবং মৃত মানুষের কিডনি দাম ১০,০৬,৪৪৬ টাকা ।

কিডনি বিক্রি করা যায় কোথায়

একটি কিডনির দাম কত
একটি কিডনির দাম কত

কিডনি হল শরীরের অভ্যন্তরীণ একটি সংবেদনশীল অঙ্গ। এই সংবেদনশীল অঙ্গ  অনেকেই আর্থিক অবস্থার জন্য বিক্রি করে দিন যাপন করতে চান। তাই অনেকেই এর মুল্য নিয়ে ভাবনায় থাকে। মূলত কিডনি ভাব বৃক্কের দাম আসলে মূল্য দিয়ে পরিশোধ করা কখনো যায় না। কারণ কোন ব্যক্তির কিডনি যদি সম্পূর্ণ নষ্ট হয়ে যায় তাহলে অপর কোন ব্যক্তি যদি স্ব-ইচ্ছায় দিতে না চায় তাহলে কখনোই আপনি সেটি জোর করে নিতে পারবেন না। আর কেউ যদি টাকার বিনিময়ে দিতে চায় তাহলে তাকে তার চাওয়ার পরিমানের উপর ভিত্তি করে কিডনির মুল্য দিতে হবে।

সারা পৃথিবীতেই কিডনি বিক্রির জন্য বৈধ বাজার বা বৈধ অফিস নেই। মূলত কিডনি বিক্রি হয়ে থাকে চোরাকারবারি সহ কালোবাজারি মার্কেটগুলোতে। তবে আমাদের দেশ সহ আশেপাশের দেশগুলোতে কিডনি বিক্রির জন্য অনেক হাসপাতালে যোগাযোগ করলে পাওয়া যেতে পারে।

আরও পড়ুনঃ ৬ ইঞ্চি পাইপের দাম 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ একটি কিডনির দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top