২৮ চালের দাম ২০২৩ | 28 Rice price 2023

Rate this post

আপনারা অনেকেই আজকে ২৮ চালের দাম ২০২৩ তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আজ ২৮ চালের দাম ২০২৩ এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

২৮ চালের দাম ২০২৩

নমস্কার বন্ধুরা আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদের সামনে নতুন একটি প্রতিবেদন্ নিয়ে হাজির হলাম। আজকের প্রতিবেদনের মূল বিষয় হল বাংলাদেশের বতমান বাজারের ২৮ চালের সঠিক মূল্য কত? বাংলাদেশের বাজারে প্রতি নিয়তই নিত্য প্রয়োজনীয়  পণ্যের দাম দিন দিন বেড়েই চলছে। চালের দাম এত বেশি বৃদ্ধি পাওয়ায় সাধারণ জনগণের মধ্যে চাল কেনার সাধ্য হারিয়ে যাচ্ছে। অর্থাৎ নিম্নবিত্ত মানুষেরা এখন আর চাল কিনে খাওয়ার মতো সামর্থ্য রাখতে পারছে না।

বাংলাদেশে চালের দাম বাড়ার বেশ কিছু কারণ রয়েছে। এর একটি প্রাথমিক কারণ চালের বাজারে চাহিদা ও সরবরাহের গতিশীলতা। বাংলাদেশ বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ এবং চাল দেশের প্রধান খাদ্য। জনসংখ্যা বৃদ্ধি এবং খাদ্যাভ্যাসের পরিবর্তনের কারণে চালের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। বাংলাদেশ এমন একটি দেশ যেটি জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ, এবং ঘন ঘন বন্যা, খরা এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ ধান উৎপাদনে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে।

এই আবহাওয়ার ঘটনাগুলি ফসলের ক্ষতি করতে পারে, ফলন হ্রাস করতে পারে এবং সরবরাহে ব্যাঘাত ঘটাতে পারে, যা দাম বাড়িয়ে দিতে পারে। তবে চালের এ দাম বৃদ্ধিকে স্বাভাবিক মনে করছেন ব্যবসায়ীরা। ২৮ চালের দাম ২০২৩? তারা বলেন, প্রতি বছর এসময় বিশেষ করে জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মাসে ধানের সরবরাহ কম থাকে। তাই সব ধরনের চালের দাম বেড়ে যায়। আবার এপ্রিলে যখন নতুন ধান আসে তখন আগের দামে ফিরে আসে। যারা ২৮ চাল কিনবেন তারা জেনে রাখুন যে এখন প্রতি বস্তা ব্রি-২৮ চালের দাম ২০২৩ এ ২৬০০ থেকে ২৭০০ টাকা বিক্রি করা হচ্ছে। যা আগে বিক্রি করা হতো ২৫৫০ থেকে ২৬০০ টাকায়।

মোটা চালের দাম

বর্তমান সময়ে সকল চালের দাম বস্তা প্রতি কেজিতে কিনতে গেলে আপনাকে গুনতে হবে ১৪৫ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত। পাইকারিতে দুই সপ্তাহের ব্যবধানে প্রতি বস্তা (৫০ কেজি) মোটা চালের দাম ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত কমেছে। তাতে খুচরায় অর্থাৎ গ্রাহক পর্যায়ে মোটা ও সরু চালের দাম মানভেদে কেজিতে ২ থেকে ৪ টাকা কমেছে। মোটা চাল হিসেবে পরিচিত স্বর্ণা, বিআর-৫১, বিআর-৪৯ চালের দাম দুই সপ্তাহ আগেও ছিল ৪৮ থেকে ৫০ টাকা কেজি। এখন সেই দাম কমে হয়েছে ৪৫ থেকে ৪৬ টাকা।

২৫ কেজি চালের বস্তার দাম

নিচে ২৫ কেজি চালের বস্তার দাম দেওয়া হলো-

পালকি ২৫ কেজি চাল ২১৫০ টাকা (প্রিমিয়াম)
এরফান মিনিকেট ২৫ কেজি চাল ১৬৫০ টাকা।
জহুরা মিল মিনিকেট চাল ২৫ কেজি  ১৬৪০ টাকা।
পালকি নাজিরশাইল ২৫ কেজি চাল ১৯৪০ টাকা।

আজকে বাসমতি চালের দাম কত

নিচে আজকে বাসমতি চালের দাম কত দেওয়া হলো-

১ কেজি বাসমতি চালের দাম সাধারণত ২৫০ টাকা থেকে ৩০০ টাকা
দেশি বাসমতি চালের দাম সাধারণত ১৫০ টাকা থেকে ২০০ টাকা কেজি
দেশি চালের ৫ কেজির প্যাকেটের দাম ১৪৫০ টাকা
মোজ্জামেলের ৫ কেজি বাসমতি চালের দাম ৫৫০ টাকা
ফরচুন বাসমতি চাল পাওয়া যাচ্ছে প্রতি কেজি ১৩৫ টাকা
৫ কেজির প্যাকেট ৬৫০ টাকায়।

৫০ কেজি চালের বস্তার দাম ২০২৩

নিচে ৫০ কেজি চালের বস্তার দাম ২০২৩ দেওয়া হলো-

গুটি স্বর্ণা ৫০ কেজির বস্তা ২০০০ থেকে ২০৫০ টাকা।
পাইজাম চাল ৫০ কেজির বস্তা ২২৫০-২৩০০ টাকা বিক্রি হচ্ছে।
ব্রি-২৮ চাল ৫০ কেজির বস্তা ২৬৫০-২৭০০ টাকা বিক্রি হচ্ছে।
বিআর ২৯ চাল ৫০ কেজির বস্তা  ২৪০০-২৪৫০ টাকা বিক্রি হচ্ছে।
মিনিকেট চালের ৫০ কেজির বস্তা  ২৮৫০-২৯০০ টাকা  বিক্রি হচ্ছে।
নাজিরশাইল  চালের ৫০ কেজির বস্তা  ৩৩০০-৩৩৫০ টাকা বিক্রি করা হচ্ছে।


আরও পড়ুনঃ পুরাতন সেলাই মেশিনের দাম 2023

শেষ কথা

২৮ চালের দাম ২০২৩
২৮ চালের দাম ২০২৩

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ ২৮ চালের দাম ২০২৩ জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!
Scroll to Top