২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত | 20 Watt Solar Panel 2023

Rate this post

আপনারা অনেকেই আজকে ২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আজ ২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

সোলার প্যানেল কি

আমাদের মধ্যে অনেকেই আছে যারা জানেন না সোলার প্যানেল কি বা এর কাজ কি। ২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত? তাই আজ আমরা আপনাদের সাথে নিয়ে এই বিষয় নিয়ে কিছু বিষয় আলোচনা করবো যাতে আপনারা এই বিষয় সর্ম্পকে সঠিক ধারনা লাভ করতে পারেন। সোলার প্যানেল হল ইন্টারকানেক্ট সিলিকন সোলার সেলর একটি সংগ্রহ যা সার্কিট গঠন করে। যা ফটোভোলটাইক সোলার মডেল, সোলার প্লেট, সোলার পিভি মডেল এবং সোলার পাওয়ার প্যানেল ইত্যাদি নামেও পরিচিত। সোলার প্যানেল আসলে সৌর কোষ বা Photovoltaic cell এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে থাকে।

২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

তীব্র তাপদাহের কারণে অনেক সময় অতিরিক্ত লোডশেডিং হয়। যার ফলে মানুষ গরমে অতিস্ট হয়ে যায়। অনেক সময় ঘন ঘন লোডশেডিং এর কারনে অতিরিক্ত গরমের কারনে ছোট থেকে বড় অনেকেই অসুস্থ হয়ে পড়ে। ২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত? তাছাড়া বর্তমানে বিদ্যুৎ এর দাম বেড়ে যাওয়ার কারণেও অনেকেই তাই সোলার প্যানেল কিনতে আগ্রহী হচ্ছে। যদি বিদ্যুতের বিকল্প হিসেবে সোলার প্যানেল ব্যবহার করি তাহলে অবশ্যই এই বিদ্যুতের লোডশেডিংয়ের জালা থেকে অবশ্যই মুক্ত হতে পারি। কেননা সোলার প্যানেল হচ্ছে বিদ্যুৎ এর বিকল্প ব্যবহার।

সোলার প্যানেল সাধারণত সূর্যের আলো শোষণ করে যে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে। সূর্য শক্তিকে কাজে লাগিয়ে যে বিদ্যুৎ তৈরি করা হয় সেটি আজকে আপনাদেরকে অবশ্যই জানাবো। সূর্য শক্তি ব্যবহার করা একটি সুবিধা জনক রূপ হলো এই শক্তি ব্যবহার করলে অন্যান্য কোন সমস্যা সৃষ্টি হয় না বা পৃথিবী উষ্ণায়ন ঘটনা। তাই এই শক্তির কোন শেষ নেই এবং অনবরত ব্যবহার করা চাই। এটি কারেন্ট চলে গেলেও চলে যার ফলে মানুষ গরম থেকে বাঁচার জন্য বর্তমানে সোলার প্যানেল ক্রয় করতে আগ্রহী হয়।

সোলার প্যানেল সম্পূর্ণ পরিবেশবান্ধব। এটি ব্যবহার করার অন্যতম একটি সুবিধা হলো মাত্র একবার খরচ করার মাধ্যমেই বহুবছর সম্পূর্ণ ফ্রিতে বিদ্যুৎ ব্যবহার করা যায়। বর্তমানে সারা বাংলাদেশের সব জায়গাতেই প্রায় একই দামে সোলার প্যানেল পাওয়া যায়। ২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত? সোলার প্যানেলের দাম ৫০ ওয়াট সোলার প্যানেলের দাম ৩৬০০ টাকা। ১৫০ ওয়াট সোলার প্যানেল এর দাম ১০ হাজার টাকা। ১০০ ওয়াট সোলার প্যানেলের দাম ৯ হাজার টাকা। ২০০ ওয়াট সোলার প্যানেলের দাম ১০,৫০০ টাকা। ১০ ওয়াট সোলার প্যানেলের দাম ৭০০ থেকে ৮০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। ১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম বাংলাদেশে প্রায় ৮০ হাজার থেকে ১ লাখ টাকা।

৫০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

আপনারা অনেকেই ৫০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত এবং কেমন হবে তা জানেন না। সাধারণত ৫০০ ওয়াটের সোলার প্যানেলের দাম ৩৫০০০ টাকা। এই সোলার প্যানেল টি চায়নার উৎপাদন করা হয়। গ্রিন ব্র্যান্ডের এই ৫০০ ওয়াট সোলার প্যানেল টি একবার চার্জ হতে সময় নেয় চার থেকে পাঁচ ঘন্টা। এর পরে আপনি প্রায় দুই থেকে তিন দিন বিদ্যুতের সুবিধা নিতে পারবেন। এই  ৫০০ ওয়াট সোলার প্যানেলের সাহায্যে খুব সহজেই মাঝারি আকারের একটি অফিস কভার করা সম্ভব।

সোলার প্যানেল এর দাম ২০২৩

নিচে সোলার প্যানেল এর দাম ২০২৩ এর তালিকা দেওয়া হলো-

ওয়াট দাম (৳)
২০ ওয়াট সোলার প্যানেল ১৬০০ – ১৭০০
৩০ ওয়াট সোলার প্যানেল ২০০০ – ২৫০০
৪০ ওয়াট সোলার প্যানেল ৩০০০ – ৩৫০০
৫০ ওয়াট সোলার প্যানেল ৪০০০ – ৫০০০
১০০ ওয়াট সোলার প্যানেল ৮৫০০ – ৯০০০
১৫০ ওয়াট সোলার প্যানেল ১২৫০০ – ১৩৫০০
২০০ ওয়াট সোলার প্যানেল ১৭০০০ – ১৭৫০০
৫০০ ওয়াট সোলার প্যানেল ৪২০০০ – ৪৫০০০
১০০০ ওয়াট সোলার প্যানেল ৮৫০০০ – ৯০০০০


আরও পড়ুনঃ ইতালি ওয়ার্ক পারমিট ভিসা 2023

শেষ কথা

২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত
২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ ২০ ওয়াট সোলার প্যানেলের দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!
Scroll to Top