১ কেজি স্বর্ণের দাম কত | The Price Of 1 Kg of Gold 2023

Rate this post

আপনারা অনেকেই আজকে ১ কেজি স্বর্ণের দাম কত তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আজ ১ কেজি স্বর্ণের দাম কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

১ কেজি স্বর্ণের দাম কত

সোনা মানুষের অন্যতম মূল্যবান সম্পদ। স্বর্ণ হচ্ছে সকল নারীর সখের জিনিস। ছোট থেকে বড় সবাই স্বর্ণ পড়তে পছন্দ করে। যেকোনো অনুষ্ঠানে নারীরা স্বর্ণ পড়তে ভালোবাসে। তবে বাঙালি নারীরা স্বর্ণ পড়তে বেশিই ভালোবাসে। তারা ছোট বড় সকল অনুষ্ঠানে স্বর্ণ পড়া পছন্দ করে। সাধারণত বাঙ্গালি বিবাহের সকল অনুষ্ঠানে স্বর্ণের ব্যবহার বেশি লক্ষণীয়। তবে দিন দিন স্বর্ণের দাম বৃদ্ধি পায়। বর্তমানে সোনার দাম আকাশচুম্বী। তবুও মানুষ সোনা কেনার জন্য ব্যাকুল হয়ে ওঠে। কারণ স্বর্ণ শুধু নারীর সাজসজ্জা বা ইচ্ছাকে পূর্ণতা দেয় না স্বর্ণ অসময়ের সঙ্গী হিসেবে পাশে দাঁড়ায়। অর্থ সঞ্চয় অন্যতম উপায় হচ্ছে স্বর্ণ অলংকার কিনে রাখা।

বাংলাদেশের কালচারে স্বর্ণের তৈরি গহনার ব্যাপক প্রচলন রয়েছে। বিয়ে-শাদী থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে সোনার গহনা কিংবা সোনার তৈরি অন্যান্য পরিধেয় উপকরণ উপহার হিসেবে প্রদান করার একটি লম্বা ঐতিহ্য রয়েছে। বাংলাদেশের সোনার চাহিদা গুরুত্বপূর্ণ।কারন বিয়ের পর যেকোনো অনুষ্ঠানে সোনার চাহিদা দেখা যায়। বিশেষ করে মেয়েদের যে কোন অনুষ্ঠানে সোনা ছাড়া হয়না। তাই আপনি যদি সোনা কিনতে চান তাহলে প্রতিদিনের সোনার দাম কি পরিমাণ থাকে সেটি আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন। আপনারা হয়তো জানেন 21 ক্যারেট সোনা 87.5% খাঁটি হয়ে থাকে।

দিন দিন স্বর্ণের দাম আকাশচুম্বি হওয়ায় এখন প্রায় সকলেই স্বর্ণ কিনতে কিছুটা হয়রান হচ্ছে। কেননা বর্তমান স্বর্ণের দাম মধ্যবিত্তের হাতের নাগালের বাইরে হওয়ায় তারা স্বর্ণ কিনতে হিমশিম খাচ্ছে। তবে সম্প্রতি কিছু দিন ধরে স্বর্ণের দাম কমায় সকল শ্রেণির মানুষ স্বস্তি অনুভব করছে। আপনারা যারা স্বর্ণের দাম কত তা জানতে চান তাদের আজকে এই প্রতিবেদনটির মাধ্যমে তা জানিয়ে দেব। নিচে তা দেওয়া হলো-

২২ ক্যারেট ১ কেজি সোনার দাম ৮৫০০০০০ টাকা
২১ ক্যারেট ১ কেজি সোনার দাম ৮১১৫০০০ টাকা
১৮ ক্যারেট ১ কেজি সোনার দাম ৬৯৫৫০০০ টাকা
পুরাতন ১ কেজি সোনার দাম ৫৭৯৫০০০ টাকা

১ কেজি ২২ ক্যারেট সোনার দাম ৮৫০০০০০ টাকা, ১ কেজি ২১ ক্যারেট সোনার দাম ৮১১৫০০০ টাকা, ১ কেজি ১৮ ক্যারেট সোনার দাম ৬৯৫৫০০০ টাকা ও ১ কেজি পুরাতন সোনার বর্তমান দাম ৫৭৯৫০০০ টাক। কিন্তু বাংলাদেশে যেহেতু নিম্ন মধ্যবিত্ত মানুষের সংখ্যা অনেক বেশি সেহেতু এখানকার বেশিরভাগ মানুষ ২২ ক্যারেট, ২১ ক্যারেট কিংবা ১৮ ক্যারেটের স্বর্ণ ক্রয় করার মত সামর্থ্য রাখে না বললেই চলে। এই কারণে এই মানুষগুলোর প্রথম পছন্দ হলো পুরাতন স্বর্ণ।

বাংলাদেশে বর্তমানে ১ ভরি স্বর্ণের দাম কত?

আপনারা অনেকেই বাংলাদেশে বর্তমানে ১ ভরি স্বর্ণের দাম কত তা জানতে চান। বর্তমান সময়ে যেহেতু বাংলাদেশে স্বর্ণের দাম অনেক তাই অনেকেই জানতে চাই বাংলাদেশে বর্তমানে ১ ভরি স্বর্ণের দাম কত হবে এবং কোনটা ভালো হবে। বাংলাদেশ প্রতিটি ক্যারেটের স্বর্ণের দাম যেহুতু ওঠানামা করে তাই এর দাম একেক সময় একেক রকম হয়ে থাকে। নিচে বাংলাদেশে বর্তমানে ১ ভরি স্বর্ণের দাম কত তা দেওয়া হলো-

  • ২২ ক্যারেট = প্রতি ভরি 71,960 টাকা।
  • ২১ ক্যারেট = প্রতি ভরি 68,811 টাকা।
  • ১৮ ক্যারেট = প্রতি ভরি 60,064 টাকা।
  • সনাতন পদ্ধতিতে = প্রতি ভরি 49,742 টাকা।


বর্তমান বাজারে পুরাতন সোনার দাম কেমন হবে তা নিচে দেওয়া হলো-

  • 1 গ্রাম পুরাতন স্বর্ণের বর্তমান বাজার মূল্য 5755 টাকা।
  • 10 গ্রাম পুরাতন স্বর্ণের বর্তমান বাজার মূল্য 57550 টাকা।
  • 100 গ্রাম পুরাতন স্বর্ণের বর্তমান বাজার মূল্য 575500 টাকা।
  • 1 ভরি পুরাতন স্বর্ণের বর্তমান বাজার মূল্য 67126 টাকা।
  • 1 আনা পুরাতন স্বর্ণের বর্তমান বাজার মূল্য 4195 টাকা।
  • 1 রতি পুরাতন স্বর্ণের বর্তমান বাজার মূল্য 699 টাকা।
  • 1 কেজি পুরাতন স্বর্ণের বর্তমান বাজার মূল্য 5755000 টাকা।

আরও পড়ুনঃ ইজি ব্র্যান্ডের টি শার্ট দাম 2023

শেষ কথা

১ কেজি স্বর্ণের দাম কত
১ কেজি স্বর্ণের দাম কত

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ ১ কেজি স্বর্ণের দাম কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

error: Content is protected !!
Scroll to Top