সূর্যমুখী তেলের দাম কত ২০২৩ | Sunflower Oil Price 2023

Rate this post

আপনারা অনেকেই আজকে  সূর্যমুখী তেলের দাম কত ২০২৩ তা জানেন না। আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। আজকে তাই আজ সূর্যমুখী তেলের দাম কত ২০২৩ এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

সূর্যমুখী তেলের দাম কত ২০২৩

৯০ দশকের শুরুতে আমাদের দেশে রান্নায় সরিষার তেল বেশ জনপ্রিয় ছিল। কিন্তু দিনের পরিবর্তে সেই স্থান দখল করে নেই সয়াবিন তেল। বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মানুষ  তাদের খাবার তৈরির তালিকায় সয়াবিন তেলকে বেশি প্রাধন্য দেয়। কিন্তু এখনো অনেকেই সরিষা তেল ব্যবহার করে। সূর্যমুখী তেলের দাম কত ২০২৩? কিন্তু এইসব তেলের পাশাপাশি অনেক মানুষ সূর্যমুখী তেল ব্যবহার করছে রান্না কাজের জন্য। তাই বর্তমানে ভোজ্যতেল হিসেবে সূর্যমুখী আমাদের দেশে জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে অন্যান্য ভোজ্য তেলের পাশাপাশি এই তেলের চাহিদা বাজারে ব্যাপক পরিমাণে।

তাই অনেক মানুষ সূর্যমুখী তেল ব্যবহার করছে রান্না কাজের জন্য। তাই বর্তমানে ভোজ্যতেল হিসেবে সূর্যমুখী আমাদের দেশে জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে অন্যান্য ভোজ্য তেলের পাশাপাশি এই তেলের চাহিদা বাজারে ব্যাপক পরিমাণে। সূর্যমুখী তেলের দাম কত ২০২৩? আর সূর্যমুখী তেল মূলত সূর্যমুখী ফুল থেকে উৎপাদন হয়ে থাকে। তাই দেশের বাজারে ভোজ্য তেলের মূল্যবৃদ্ধির যে মিছিল চলছে তাতে যোগ দিয়েছে সূর্যমুখী তেলও। আপনারা যারা বর্তমানে সূর্যমুখী তেলের দাম সম্পর্কে জানেন তারা আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন।

বর্তমান দেশের বাজারে এখন ৫ লিটারের এক বোতল সূর্যমুখী তেলের দাম ব্র্যান্ডভেদে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮৭৫ টাকা, যা গত বছরের শুরুতে ৯৫০ থেকে ১ হাজার ২৫০ টাকা ছিল। এছাড়াও সূর্যমুখী তেলে আছে মানবদেহের জন্য উপকারী ওমেগা ৯ ও ওমেগা ৬, আছে ফলিক অ্যাসিড। সূর্যমুখীর তেলে আছে শতকরা ১০০ ভাগ উপকারী ফ্যাট। আরও আছে কার্বোহাইড্রেট প্রোটিন ও পানি। এই তেল স¤পূর্ণ ক্ষতিকারক কোলেস্টেরলমুক্ত।

সূর্যমুখী তেলে আছে ভিটামিন-ই, ভিটামিন কে মিনারেলের মতো গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান। হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি রোগীর জন্যও সূর্যমুখীর তেল নিরাপদ।” দেশের বাজারে প্রতিটি তেলের সাথে সাথে বর্তমানে সূর্যমুখী তেলের দামও বেশ উর্ধ্বমুখী।  তাই বর্তমানে বিশ্বের বাজারে সূর্যমুখী তেলটি আমদানি কম হওয়ায় দেশের বাজারে চাহিদা থাকা সত্ত্বেও এই তেলটি পাওয়া যাচ্ছে না। মূলত রাশিয়া ও ইউক্রেন উভয়ই সর্বোচ্চ পরিমাণ সূর্যমুখীর তেল উৎপাদন ও রফতানি করে। সম্প্রতি রাশিয়ায় সূর্যমুখীর বীজ ভাঙিয়ে তেল তৈরির প্রক্রিয়া আগের গতিতে এখনো ফিরেনি। যার ফলে বাজারে চাহিদা থাকা সত্ত্বেও এই সূর্যমুখী তেলটি পাওয়া যাচ্ছে না।

সূর্যমুখী তেলের উপকারিতা

সূর্যমুখী তেলের দাম কত ২০২৩
সূর্যমুখী তেলের দাম কত ২০২৩

সূর্যমুখী তেল সূর্যমুখী বীজ থেকে নিষ্কাশন করা হয়। এটি ভিটামিন ই এর একটি খুব সমৃদ্ধ উৎস, এইভাবে আমাদের কোষ এবং টিস্যু সুস্থ রাখতে সাহায্য করে। দেশে সূর্যমুখী তেল আমদানি ও বাজারজাত করে ফেয়ার ফুড অ্যান্ড লাইফস্টাইল, বাংলাদেশ এডিবল অয়েল, এসিআই এডিবল অয়েলস, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ, প্রাণ অ্যাগ্রো লিমিটেডসহ কয়েকটি প্রতিষ্ঠান। এই তেল হৃদ্‌রোগ, অ্যাজমা ও ক্যানসারের ঝুঁকি কমায়। এছাড়াও সূর্যমুখী তেল হৃদয়ের জন্যও খুব  ভালো। নিচে সূর্যমুখী তেলের উপকারিতা দেওয়া হলো-

  • সূর্যমুখীর তেলে প্রচুর পরিমাণে খাদ্যশক্তি থাকে, যা আমাদের দুর্বলতা কাটাতে সাহায্য করে।
  • এই তেলে ম্যাগনেশিয়ামের পরিমাণ বেশি থাকে, যা মানসিক চাপ কমায়।
  • শরীরের ওজন কমানোর জন্য রান্নায় আজকাল এই তেল বেশি ব্যবহৃত হয়ে থাকে।
  • হৃদরোগের ঝুঁকি রোধ করা – সূর্যমুখী তেলে উচ্চ পরিমাণে ওলিক অ্যাসিড থাকে যা স্ট্রোকের মতো হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে।
  • উচ্চ কলেস্টেরল – সূর্যমুখী তেলের নিয়মিত সেবন কম ঘনত্ব কোলেস্টেরল হ্রাস করতে সহায়তা করে, যা খারাপ কোলেস্টেরল হিসাবেও পরিচিত।
  • এটি বাতের বিকাশ প্রতিরোধে সহায়তা করে।
  • অধিকন্তু, কেউ কোলন ক্যান্সার এবং জরায়ু, ফুসফুস বা ত্বকের ক্যান্সারের মতো ক্যান্সারের অন্যান্য কয়েকটি রূপকেও প্রতিরোধ করতে পারে। এটি ক্যারোটিনয়েড এবং
  • ভিটামিন ই উপস্থিতির জন্য দায়ী যা ক্যান্সার সৃষ্টিকারী এজেন্টদের নিরপেক্ষ করে।
  • এই ধরনের তেল টিস্যু মেরামত এবং পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।
  • এটি শিশুদের মধ্যে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে যাদের একটি অনুন্নত ইমিউন সিস্টেম রয়েছে। তেল সংক্রমণের বিরুদ্ধে বাধা হিসেবে কাজ করে।

আরও পড়ুনঃ আরএফএল ওয়ারড্রব এর দাম কত 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ সূর্যমুখী তেলের দাম কত ২০২৩ জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

 

 

error: Content is protected !!
Scroll to Top